Student Hacks (স্টুডেন্ট হ্যাকস ) | Exclusive Book Review | Ayman & Sadman

February 7, 2020

স্টুডেন্ট হ্যাকস: http://bit.ly/RokomariBestSellingBook

অনলাইনে অনেক উপদেশ শুনেছো, গুরুজনেরা অনেক কিছু বলেছেন কিন্তু কোনও এক অজ্ঞাত কারণে পড়াশোনার কোনও অগ্রগতি নেই। আসলে সত্য বলতে কী, তুমি এখনই জানো যে ভালো ফলাফল করতে কী কী করতে হয়। তোমাকে যদি পরীক্ষায় ১০ নম্বরের জন্য ‘পরীক্ষায় ভালো করার পদ্ধতি’ বিষয়ে প্যারাগ্রাফ কিংবা রচনা লিখতে বলা হয়, তাহলে একদম ঝড় তুলে দিয়ে আসতে পারবে। অথচ নিজের ফলাফলের বেলাতেই যত গড়মিল। দিনশেষে তুমি ঠিকই পড়াশোনার ফন্দি-কৌশল জানো যে, নিয়মিত পড়তে হবে, নোট করতে হবে, বুঝে পড়তে হবে…

কিন্তু, নিজে জানলেও ফলাফল কেন খারাপ হচ্ছে কিংবা পড়তে ভালো লাগে না কেন? কারণ, হয়তো তোমার কোনও নির্দিষ্ট লক্ষ্য নেই অথবা কোনও সুস্পষ্ট পরিকল্পনা নেই। অথবা, তুমি সবই জানো তবে কিছু কিছু মেথড তোমার ভুল। এবং এই ব্যাপারগুলোই ধরে ধরে ঠিক করার জন্য এই বইটি।

খেয়াল করলে দেখবে আমরা কিন্তু বলিনি, ‘পরীক্ষায় ভালো করার কৌশল’ কিংবা ‘ভালো বিশ্ববিদ্যালয়ে কীভাবে চান্স পেতে হয়’ কিংবা ‘কীভাবে ক্লাসে ফার্স্ট হতে হয়’। ‘স্টুডেন্ট হ্যাকস’ বইটি পড়াশোনার প্রক্রিয়াকে দ্রুত, সহজ আর আনন্দদায়ক করার পদ্ধতি তুলে ধরার এবং প্রয়োগ করার একটি নির্দেশনা। কারণ, আমাদের বিশ্বাস, পড়াশোনার প্রক্রিয়াতে তুমি যদি একবার মজা পেয়ে যাও, শেখার আনন্দ যদি একবার অনুভব করতে পারো- তাহলে ক্লাসে ফার্স্ট হওয়া, রেজাল্ট ভালো করা কিংবা চান্স পাওয়া সময়ের ব্যাপার।

খেয়াল রাখবে, আমরা কিন্তু তোমাকে দিন-রাত পড়তে কখনই বলবো না। বরং যত দ্রুত সময়ে যথেষ্ট পরিমাণে শেখা যায় সেটা নিয়েই এই বই। ৮ ঘণ্টার পড়া ২ ঘণ্টায় পড়া গেলে কেন বাকি ৬ ঘণ্টা চেয়ারে বসে মুরগির মত তা দিবে? যেখানে আধা ঘণ্টার বেশি পড়তেই বিরক্ত লাগে। কিন্তু, যদি দিনে ৪ বার আধা ঘণ্টা করে সময় নিয়ে পড়া শেষ করে রাখো, তাহলে কি কখনই বিরক্ত লাগবে?

আসলে কৌতূহল অর্থাৎ জানার ও শেখার আগ্রহ হলো আমাদের জীবনের সবচেয়ে বড় আশীর্বাদগুলোর মধ্যে একটি। শেখার মধ্যকার অপরিসীম আনন্দ আর শেখার অসাধারণ যাত্রাটাকে কেউ কখনও আমাদের সামনে তুলেই ধরেনি। তাই, লাখ লাখ শিক্ষার্থী বড় হয় পড়াশোনাকে ঘৃণা করতে করতে। এবং এক সময় এই ঘৃণা এসে আছড়ে পড়ে কৌতূহলের উপর। যা কখনোই হওয়া উচিত নয়।

শেখার মধ্যে যে আনন্দ আছে তা আমাদের জীবনে পাওয়ার সৌভাগ্য হয়েছে। এই বইটির মাধ্যমে শেখার সেই আনন্দটাই আমরা তোমার সাথে ভাগাভাগি করে নিতে চাই। আমরা চাই যে তুমি বইটির যেই অংশ ভালো লাগে পড়ো এবং ব্যক্তিগত অনুশীলনগুলো শেষ করো। ছক-চার্ট গুলো শেষ হলে বইয়ের শেষে নিজে থেকেই তোমার এক বছরের পরিকল্পনা তৈরি হয়ে যাবে। (স্টুডেন্ট হ্যাকস: http://bit.ly/RokomariBestSellingBook)

– আয়মান সাদিক

No Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: